পদ্মা বহুমুখী সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগে করা মামলাটি পুনরায় তদন্ত করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলাটির অধিকতর তদন্ত করার এই সিদ্ধান্ত গতকাল মঙ্গলবার সাংবাদিকদের জানিয়েছেন দুদকের মহাপরিচালক আক্তার হোসেন।
২০২৪ সালে দেশের সড়ক ও রেল যোগাযোগ খাত বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। বছরজুড়ে সড়কে মৃত্যুর মিছিল, সড়ক ব্যবস্থাপনায় অরাজকতা, মেট্রোরেল ও বিআরটিএ ভবনে ভাঙচুরের ঘটনা আলোচনায় ছিল। পাশাপাশি, পদ্মা সেতু রেল সংযোগের পূর্ণাঙ্গ উদ্বোধন ও কিছু নতুন উদ্যোগ আশার আলো জাগালেও, মেগা প্রকল্পে অতিরিক্ত ব্যয় নিয়ে শ্বে
একে অপরকে আর্থিকভাবে লাভবান করার অসদুদ্দেশ্যে ঘুষ লেনদেনের মাধ্যমে পদ্মা সেতু প্রকল্পের নির্মাণকাজে প্রকল্পের নির্মাণ তদারকি পরামর্শক নিয়োগসংক্রান্ত দরপত্রের অন্যতম দরদাতাকে কার্যাদেশ পাইয়ে দেওয়ার ব্যবস্থা করেছিলেন অভিযুক্ত।
পদ্মা রেলসেতু উদ্বোধন করা হয়েছে ১৪ মাস আগে। এরপর গতকাল মঙ্গলবার সরাসরি পদ্মা রেলসংযোগ পথ পাড়ি দিয়ে খুলনা ও বেনাপোল থেকে ট্রেন চলাচল শুরু হয়েছে। এই রেলপথে সময় ও দূরত্ব দুটোই কমে প্রায় অর্ধেক হয়েছে। গতকাল সকাল ৬টায় খুলনা থেকে ছেড়ে আসে জাহানাবাদ এক্সপ্রেস। সকাল পৌনে ১০টায় রাজধানীর কমলাপুর রেলস্টেশনে পৌ
রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফাওজুল কবির খান বলেছেন, রেলের যাত্রীরা সবাই নিজেদের বাড়ির কাছে স্টেশন চায়। কিন্তু এটা তো সম্ভব নয়। এতে বিগত সময়ে সংকটকে গুরুত্ব না দিয়ে, যেখানে সেখানে রেল স্টেশন করা হয়েছে। তিনি আরও বলেন, যতই স্টপেজের সংখ্যা বাড়াবেন, ততই যাতায়াতের সময় বাড়বে।
পদ্মা রেল সেতু উদ্বোধনের ১৪ মাস পর আজ মঙ্গলবার সরাসরি পুরো পদ্মা সেতু রেল সংযোগ পথ পাড়ি দিয়ে খুলনা ও বেনাপোল থেকে ঢাকা পর্যন্ত ট্রেন চলাচল চালু হলো। এই পথ চালু হওয়ায় এই দুই রুটে যাত্রার সময় ও দূরত্ব দুটিই কমে প্রায় অর্ধেকে দাঁড়াচ্ছে। খুলনা থেকে ছেড়ে আসা নতুন ট্রেন জাহানবাদ এক্সপ্রেস ৯টা ৪৫ মিনিটে রা
ঢাকা-ভাঙ্গা অংশ উদ্বোধনের ১৪ মাস পর আজ মঙ্গলবার পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্প পূর্ণাঙ্গরূপে চালু হচ্ছে। প্রায় ৩৮ হাজার কোটি টাকা ব্যয়ের নতুন এই রেলপথে আজ ঢাকা থেকে খুলনা, যশোর ও বেনাপোল রুটে বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরু হবে। যাত্রীসেবা বাড়াতে দুটি রুটে ‘জাহানাবাদ এক্সপ্রেস’ এবং ‘রূপসী বাংলা’ নামের দ
পদ্মা সেতু, মেট্রোরেলসহ যোগাযোগ খাতের পাঁচটি মেগা প্রকল্পে সব মিলে ব্যয় বেড়েছে ৫৬ হাজার ৬০৩ কোটি ৮৩ লাখ টাকা। ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের আমলের এসব প্রকল্পে খরচ হয়েছে প্রাথমিক খরচের চেয়ে অনেক বেশি।
শরীয়তপুরের জাজিরায় পদ্মা সেতু রক্ষা বাঁধের ১০০ মিটার অংশ ধসে পড়ে গত ৩ নভেম্বর। এরপর অতিবাহিত হয়েছে এক মাসের বেশি সময়; কিন্তু ধস ঠেকাতে কোনো উদ্যোগ নেই। এ নিয়ে সংশ্লিষ্ট দুই প্রতিষ্ঠানের মধ্যে এখনো চলছে ঠেলাঠেলি।
পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পুরো ১৭২ কিলোমিটার রেলপথের কাজ শেষ। এখন শুধু উদ্বোধনের পালা। গত নভেম্বর থেকেই উদ্বোধনের জন্য ২ ডিসেম্বরের কথা বলা হয়েছিল। এই রেলপথে ঢাকা থেকে পদ্মা সেতু এবং গোপালগঞ্জের কাশিয়ানী হয়ে যশোর–খুলনা রেলপথে যাতায়াতের দূরত্বের সময় কমবে প্রায় সাড়ে ৩ ঘণ্টার মতো এবং যশোর...
বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন মো. আফজাল হোসেন। তিনি পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। রেলপথ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে
পদ্মা সেতু হয়ে ঢাকা-খুলনা রেলপথে পরীক্ষামূলক ট্রেনের ট্রায়েল শেষ হয়েছে। আজ রোববার ট্রেনটি ঢাকা থেকে ছেড়ে ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিতে খুলনা পৌঁছায় বেলা ১টা ১০ মিনিটে। পরীক্ষামূলক ট্রেনটির এটি তৃতীয় ট্রায়েল।
শরীয়তপুরের জাজিরায় পদ্মা সেতু রক্ষা বাঁধের ১০০ মিটার ধসে পদ্মায় বিলীন হয়েছে। এতে ঝুঁকির মধ্যে রয়েছে পদ্মা সেতু কনস্ট্রাকশন ইয়ার্ডসহ আশপাশের বাড়িঘর, ব্যবসাপ্রতিষ্ঠান ও অন্যান্য স্থাপনা।
জাজিরা, শরীয়তপুর জেলা, ঢাকা বিভাগ, জেলার খবর
পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প পূর্ণাঙ্গরূপে চালু হচ্ছে চলতি নভেম্বরে। ফলে এ মাস থেকেই ট্রেনগুলো ঢাকা থেকে পদ্মা সেতু-ভাঙ্গা-মধুমতী সেতু-যশোর হয়ে নতুন রেলপথে খুলনায় যাবে। এতে ঢাকা থেকে রেলপথে খুলনার দূরত্ব কমবে ১৭৫ কিলোমিটার।
শরীয়তপুরের জাজিরা উপজেলার নাওডোবা পদ্মা সেতুর দক্ষিণ টোল প্লাজা সংলগ্ন সড়কে দুই মোটরসাইকেলের সংঘর্ষে ৪ যুবক নিহত হয়েছেন
পদ্মা সেতু চালুর দিন থেকেই শরীয়তপুরবাসীকে সেতুর সুবিধা দিতে ২০২০ সালের জুলাইয়ে শুরু হয়েছিল সংযোগ সড়কের নির্মাণকাজ। তবে ২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতু চালুর সোয়া দুই বছর পরও পাওয়া হয়নি সেই সুবিধা। ১ হাজার ৬৮২ কোটি টাকার ‘শরীয়তপুর-জাজিরা-নাওডোবা (পদ্মা সেতু অ্যাপ্রোচ) সড়ক উন্নয়ন’ নামের এই প্রকল্পের মেয়া